‘এখন যৌবন যার, দেশকে বাঁচানোর তার শ্রেষ্ঠ সময়’

করোনাভাইরাসের ভীতি দূর করতে ও সচেতনতা সৃষ্টি করতে বাংলাদেশের বিভিন্ন অঙ্গনের তারকারা নানান কর্মসূচি গ্রহণ করছেন। বাংলাদেশ দলের ক্রিকেটাররাও জনসচেতনতা সৃষ্টিতে নানান পদক্ষেপ নিচ্ছেন। মাশরাফি বিন মর্তুজা বিভিন্নভাবে সচেতন করছেন জনগণকে।

এর আগে মাশরাফি তার নিজস্ব ফেসবুক পেজে ম্যাচ চলাকালীন মাঠে প্রবেশ করে এক ভক্তের জড়িয়ে ধরার পুরনো এক ছবি দেন। তাতে লেখেন, না, এভাবে কাছে আসা যাবে না। না, নিজের পরিচিত কিংবা দূরের কাউকে জড়িয়ে ধরা যাবে না!

এবার দিলেন নতুন এক বার্তা। সবাইকে বাসায় থাকার আহ্বান জানালেন তিনি। নিজের ভক্ত-সমর্থকদের সচেতন করার কাজ করতে, তরুণদের বাসায় থাকতে বলেছেন তিনি। সোমবার মাশরাফি তার ফেসবুক পেজে একটি বার্তা দিয়ে একটি স্টিকার পোস্ট করেন। তাতে লেখা, ‘এখন যৌবন যার, বাসায় থাকার তার শ্রেষ্ঠ সময়। এখন যৌবন যার, দেশকে বাঁচানোর তার শ্রেষ্ঠ সময়।’

করোনা সম্পর্কে সতর্ক করতে মাশরাফি বদলে দিয়েছেন কবি হেলাল হাফিজের লেখা ‘যে জলে আগুন জ্বলে’ কাব্যগ্রন্থের ‘এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়, এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’ লাইন দুটি।

এছাড়া করোনা সম্পর্কে সচেতন করতে বার্তা দিচ্ছেন ক্রিকেটার মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তামিম ইকবালরা। এক ভিডিও বার্তায় মুশফিক সকলকে অনুরোধ করেছেন সচেতন থাকতে এবং প্রবাসীদের অনুরোধ করেছেন কমপক্ষে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে।