নারী ক্রিকেটারদের আর্থিক সহায়তার ঘোষণা বিসিবির

যে সকল নারী ক্রিকেটার ২০১৮-২০১৯ মৌসুমের জাতীয় ক্রিকেট লিগ এনসিএল এবং ২০১৯-২০২০ মৌসুমে বিসিবির ক্যাম্পে ছিলেন তাদেরকে এককালীন ২০ হাজার টাকা আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি।

করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে নারী ক্রিকেটারদের টুর্নামেন্ট এবং প্রশিক্ষণ ক্যাম্পসহ দেশব্যাপী সকল ক্রিকেট কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

বিসিবি সভাপতি নাজমুল হাসান সোমবার বলেন, ‘পুরুষ ক্রিকেটারদের মতো বেশিরভাগ নারী ক্রিকেটারও অর্থ উপার্জনের জন্য ঘরোয়া টুর্নামেন্টের দিকে তাকিয়ে থাকেন। পাশাপাশি আমাদের নারী ক্রিকেটারদের জন্য প্রশিক্ষণ ক্যাম্প নির্ধারিত ছিল যা করোনাভাইরাসের পরিস্থিতির কারণে বাধা হয়ে দাঁড়িয়েছে। ক্রিকেটারদের কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হয়েছে এবং এ অবস্থায় তাদের সাহায্য করা প্রয়োজন।’

এর আগে শনিবার বিসিবি বাংলাদেশের কেন্দ্রীয় চুক্তি বা বোর্ডের প্রথম শ্রেণির চুক্তিতে অন্তর্ভুক্ত নয় এমন পুরুষ খেলোয়াড়দের জন্য এককালীন আর্থিক সহায়তার ঘোষণা দেয়।

বোর্ড সভাপতি নাজমুল হাসান চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের প্রত্যেককে ৩০ হাজার টাকা করে সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

নাজমুল হাসান বলেন, খেলাধুলা অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকায় যেসব ক্রিকেটার বিসিবির চুক্তিতে নেই তাদের আর্থিক সংকটে পড়ার সম্ভাবনা রয়েছে। তারা হয়তো নিজেদের প্রিমিয়ার লিগ ক্লাব থেকে আংশিক পারিশ্রমিক পেয়েছেন। সেই সব খেলোয়াড়দের জন্য এ সহায়তা।

কমপক্ষে ৬০ খেলোয়াড় এ আর্থিক সহায়তা পাবেন বলে বিসিবির একটি সূত্র মিডিয়াকে জানিয়েছে।

ক্রিকেটের পাশাপাশি দেশের সকল ক্রীড়া ইভেন্ট অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। বিসিবি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে পূর্বনির্ধারিত এশিয়া একাদশ এবং বিশ্ব একাদশের মধ্যে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ স্থগিত করে।

এর আগে মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিমসহ ২৭ ক্রিকেটার তাদের এক মাসের অর্ধেক বেতন দেশের করোনাভাইরাস তহবিলের জন্য দান করেন।